মহান মে দিবসের কবিতা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ১৯-০৪-২০২৪

মহান মে দিবসের কবিতা
-লক্ষ্মণ ভাণ্ডারী

মহান মে দিবসে আজিকে জেগে ওঠো কৃষক দল,
কারখানায় দেখিতে যে পাই শ্রমিকের চোখে জল।
যারা মাঠে মাঠে ফসল কাটে শানিত কাস্তে দিয়ে,
লোহার ফলকে হাতু়ড়ি চালায় শ্রমিক হাতুড়ি নিয়ে।

জাগো রে কৃষক জাগো রে শ্রমিক জাগো রে সর্বহারা,
দিনরাত ওরা কাজ করে ওদের শ্রম কেড়ে খায় যারা।
তারাই ধনিক, তারাই বণিক, মালিকের দল ওরা হাসে,
টাকা দিয়ে ওরা শ্রম কিনে নেয় দাঁড়ায় না ওদের পাশে।

শ্রমিক তুমি এগিয়ে এবার সজোরে হাতুড়ি হাতে ধর,
কৃষক তুমি কাস্তে হাতে নিয়ে বিদ্রোহ আজিকে কর।
মাঠে মাঠে আজ সবুজ ফসলে দেখি সবুজের বিপ্লব,
কল কারখানায় ঘুরিছে যে চাকা শুনি তার কলরব।

মে দিবসে কান পেতে শুনি কৃষক-শ্রমিকের কোলাহল,
জাগো রে শ্রমিক জাগো রে কৃষক জাগো সর্বহারার দল।
বিদ্রোহী আমি নীরব কবি, তাই কাঁদে প্রাণ ওদের দুঃখে,
রক্তিম পতাকা উড়ুক এবার, এই বিশাল ধরণীর বুকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।