জীবন
- অক্লান্ত অলস ২৯-০৩-২০২৪

জীবন মানে কারো কাছে কাঁধেচাপা নিকোটিন,
অথবা নিষ্প্রভ চোখ মেলে দেখা রঙিন স্বপ্নময় দিন।।
জীবন মানে কেবলই শুধু সীমাহীন অর্থের প্রাচুর্য,
অথবা দুচোখ ভরে উপভোগ করা অস্তগামী সূর্যের সৌন্দর্য।।
জীবন মানে পত্রিকার ছোট শিরোনামে আত্মহত্যা,
অথবা পতিতালয়ে সস্তাদরে বিক্রিত হওয়া নারী সত্তা।।
জীবন মানে অসৎ উপায় অবলম্বনে ভাল থাকার চেষ্টা,
অথবা দিন শেষে ক্লান্ত পরিশ্রান্ত কৃষকের পানির তেষ্টা।।
জীবন মানে সভ্যতার এ অত্যাচারে গণ জাগরণ ,
অথবা অবুঝ বারান্দা কে সঙ্গী করে স্মৃতিচারণ।।
জীবন মানে বাস্তবের ফাঁকে রঙিন স্বপ্নজাল বোনা,
অথবা রোজ রাতে নিস্তব্ধ সাদাকালো দুঃখের আনাগোনা।।
জীবন মানে অফুরন্ত হতাশাগ্রস্ত নিদারুণ যন্ত্রণা,
অথবা ভাল থাকার জন্য নিজেকে দেয়া হাজারো প্রেরণা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

miftab
১৮-০৮-২০১৮ ১২:৪২ মিঃ

:/ কমেন্ট প্লিজ।এটা পত্রিকাওয়ালা ছাপাবে বলেছে।কিন্তু এখানে কেউ পছন্দ করলো না

miftab
১৬-০৮-২০১৮ ২২:৪৫ মিঃ

বুঝিনা ১০ টা ভিউ হলেই কমেন্ট করে জানানো উচিত যে ভাল না খারাপ

miftab
১২-০৮-২০১৮ ২৩:৪৩ মিঃ

আশা করি ভাল লাগবে