ক্ষয়ের অভি-লাষ
- উৎপল সরকার ২৬-০৪-২০২৪

কি প্রয়োজন,রাত জেগে তোমার জন্য কবিতা লেখার
তুমি শব্দের অভিধান হয়েও তো
তোমাকে বোঝাতে হয়, কোন শব্দের কি অর্থ ,
বোঝাতে হয়,মিট মিট করে জ্বলা
সারাটা রাতের সেই টবিলল্যাম্পের কথা ।
তোমার তো মৃদু আলো পছন্দ হয়না
ইলেকট্রিকের যুগ এখন,
মোমের আলোতে ভালোবাসাও দেখা যায়না ।

আমার কি কোনো প্রয়োজন ছিল,
যৌবনের উঠন জুড়ে স্বপ্নের বীজ রোপন করার ।
সেই তো চোখের ভেতর হবে তুষার জমাট,নামবে বারিধারা
বর্ষা এলেই হৃদি আমার ভেসে যাবে সেই স্রোতে ।
কি প্রয়োজন,এতোটা মাটি খোঁড়ার
সেই তো অধরা চাঁদ,ভাসবে নদীর বুকে ।

শরীরের বাইরে যুদ্ধের সাইরেন যেন বেজেই চলেছে অবিরত
কতবার ভেবেছি এবার বিদ্রোহী হবো ।
হোক ক্ষত, বিচ্ছিন্ন হয়ে যাক হৃদপিন্ড,শরীর থেকে আলাদা হোক মস্তিষ্ক
শব্দ ছুড়ে বিদ্ধ করবোই শত অমানবিকতাকে ।
কাগজের মনটাও হয়েছে ভীষণ অভিলাষী,
ব্যর্থ সবই,যেন রণক্ষেত্রে দাঁড়িয়ে আজও হয়েছি প্রেমিক ।

বলতে কি পারো,কি প্রয়োজন এতোটা ক্ষয়ের অভিলাষ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।