কষ্ট
- অক্লান্ত অলস ২০-০৪-২০২৪

ধুলো জমা পড়ার টেবিলের নিশ্চয় কষ্ট আছে,
ক্ষয় হয়ে যাওয়া পেন্সিলের কষ্টটাও কম নয়,
ঝড়ো বাতাসে উড়ে বেড়ানো কাকদেরও কষ্ট আছে,
জানো তোমার দেয়া কষ্টটাই কেনো শুধু মনে হয়?

জীর্ণশীর্ণ বুড়ো চতুষ্পদটারও ভীষণ কষ্ট আছে,
ছেলের আবদার মিটাতে না পারা বাবার কষ্ট টাও কম নয়,
মায়ের রান্নাঘরে তাড়াহুড়োর একটা কষ্ট আছে,
জানো সত্যিই আমার যে শুধু তোমার দেয়া কষ্টটাই মনে হয়।।

পরিষ্কার পরিচ্ছন্ন বাসায় জাল বিছানো মাকড়সারও কষ্ট আছে,
রিকশার দুই প্যাডেলর কষ্টটাও নেহাৎ কম নয়,
সারাদিন কাজ করা হোটেলের ছেলেটারও কষ্ট আছে,
কিন্তু আমার যে শুধু তোমার দেয়া কষ্টটাই মনে হয়।।

মেঘে ঢাকা তারাগুলোরও অসহনীয় কষ্ট আছে,
শীতের সকালে মাছ ধরা জেলেদেরও কষ্টটাও কম নয়,
চাকরির খোঁজে থাকা যুবকটারও সীমাহীন কষ্ট আছে,
ছিহ আমার যে কেনো শুধু তোমার দেয়া কষ্টটাই মনে হয়।।

অতি উৎসাহী ট্রেন যাত্রীর শিকল টানতে না পারার কষ্ট আছে,
পাড়ার মোড়ে দাঁড়ানো বাতিল গণ্য প্রেমিকের কষ্ট টাও কম নয়,
আমারও অনেক কষ্ট আছে, ছোটবড়, সাদাকালো কিংবা রঙিন কষ্ট আছে,
তারপরও,
তারপরও শুধুই তোমার দেয়া কষ্ট গুলোই মনে হয়।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

KobiHimel
১৭-০৬-২০২০ ১৮:১৫ মিঃ

চমৎকার লিখেছেন, চালিয়ে যান।

SHAKEEL
১৭-০৬-২০২০ ১৮:০০ মিঃ

গদ্যময়তায় পুষ্ট লেখনী। ভীষণ ভালো লাগলো কবিতাটা!

miftab
১৪-০৮-২০১৮ ১০:২৯ মিঃ

ভাল লাগলে মন্তব্য করবেন প্লিজ