ভারত আমার পবিত্র-ভূমি
- Subhojit Raptan (surya)(Ace) - গোলাপকাঁটা ২০-০৪-২০২৪

ভারত আমার পবিত্রভূমি মা আমার জন্মভূমি,
জননী আমার ভারতবর্ষ প্রণাম নিও মা তুমি।


কাশ্মীর হতে কন্যাকুমারিকা আসমুদ্র হিমাচল,
দীপ্ত পুলকে ভারতীয় সেনা আনন্দেতে উচ্ছল।


ভূধরে সাগরে, বিজনে নগরে, গাহিছে জয়গান,
জননী আমার ভারতবর্ষ তোমারে জানাই প্রণাম।


চন্দ্র সূর্য গ্রহ তারকারা গগনে জ্বলিছে নিশিদিন,
শহীদ স্মরণে প্রাণ বলিদানে শোধিতে হবে ঋণ।


শত শহীদের রক্তের মূল্যে পেয়েছি যে স্বাধীনতা,
ভারতবাসী আর নয় পরাধীন, স্বাধীন ভারতমাতা।


ভারত আমার পবিত্রভূমি মা আমার জন্মভূমি,
জননী আমার ভারতবর্ষ প্রণাম নিও মা তুমি।


নেতাজী সুভাষ বীর ক্ষুদিরাম, বিনয় বাদল দিনেশ,
ফাঁসির মঞ্চে প্রাণ বলিদানে স্বাধীন করিল এদেশ।


স্বাধীন ভারতে উড়িছে আজিকে জাতীয় পতাকা,
গেরুয়া সাদা সবুজের মাঝে অশোক চক্র আঁকা।


ভারতবীর্য দেখাব আমরা নহি মোরা পরাধীন,
ভারতবাসীর গর্ব আজিকে দেশ হয়েছে স্বাধীন।


ভারত আমার পবিত্রভূমি মা আমার জন্মভূমি,
জননী আমার ভারতবর্ষ প্রণাম নিও মা তুমি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।