স্বাধীনতায় আমি
- Subhojit Raptan (surya)(Ace) - গোলাপকাঁটা ১৯-০৪-২০২৪

যে ছেলেটি কাগজ কুড়ায়
কিংবা হোটেলে বাসন মাজে
যে মেয়েটি রোজ ঘুঁটে দেয়
কিংবা পরের বাড়ি যায় কাজে
তাদের স্বাধীনতায় আমি কি করেছি?
কিছু না, শুধু সমালোচনা আর হা হুতাশ ছেড়েছি।


যে লোকটা বন্ধ কারখানার সামনে
কিংবা রিক্সা টেনে মদ খায় পায় না খেতে
যে মহিলা বার বার ধর্ষিতা হয়
কিংবা বেঁচে থাকে কষ্টের সংসার পেতে,
তাদের স্বাধীনতায় আমি কি করেছি?
কিছু না, শুধু বুলি আওড়ে অন্যকে দোষ দিয়েছি।


যাদের জোটে না দুবেলা খাবার
কিংবা সহ্য করে তাড়িয়ে দেওয়া অত্যাচার
যারা অন্ন যোগায় বস্ত্র বানায়
কিংবা দেশ নির্মাণে হাতুড়ি চালায় দুর্নিবার
তাদের স্বাধীনতায় আমি কি করেছি?
কিছু না, শুধু ভোগ দখলে নিজেকে নিয়ে মেতেছি।


যারা দালালি করে দেশকে খায়
কিংবা দাঙ্গায় পাঠিয়ে পাহারায় ঘুমায়
যারা জমা করে আজও জমিদার
লুট করে কথা বেচে মঞ্চে উঠে দাঁড়ায়,
তাদের বিরুদ্ধ স্বাধীনতায় আমি কি করেছি?
কিছু না, শুধু বাবু বাবু তোষনে নিজের ফায়দা চেয়েছি।


তাহলে আর পাই নি স্বাধীনতা বলে কেন কর আক্ষেপ
পারলে এখুনি উঠে দাঁড়াও। ও ভাই, করো না কালক্ষেপ।
তবেই হবে সর্বোত্তম স্বাধীনতা উদযাপন
ভারত আবার জগৎ সভায় গড়বে শ্রেষ্ঠ আসন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।