রক্তাক্ত ২১শে আগস্ট
- তপন চন্দ্র রায় (Tapan Chandra Roy) - বিন্দু ২৫-০৪-২০২৪

‌বিচার চাই সান্তনা নয়
আর কতশত সই‌তে হ‌বে বু‌লেট বোমার আঘাত
আর কত ভুগ‌তে হ‌বে বিচারহীনতায়
জা‌গো বাঙা‌লি জা‌গো
শক্ত হা‌তে অস্ত্র ধ‌রো
‌বিনাশ ক‌রো সব শত্রু
দ‌ন্ডিত ক‌রো ওই কুলাঙ্গার পা‌পিষ্ট আত্মা‌দের
যারা বার বার নি‌ভি‌য়ে দিতে চায় বাঙা‌লি আশা, মু‌ছে দি‌তে চায় স্বপ্ন
ভু‌লি নাই আ‌জো ভু‌লি নাই
‌সেই বিভীষিকাময় রক্তাক্ত ২১ শে আগস্ট
ভু‌লি নাই সে‌দি‌নের ১৩ টি গ্রে‌নে‌ডের বি‌স্ফো‌রিত বীভৎসতায় রক্ত মাং‌সের স্তুপ
আর স্পিন্টা‌রের আঘা‌তে ক্ষত‌বিক্ষত শতশত মানু‌ষের আমৃত যন্ত্রণা
ভু‌লি নাই আক‌স্মিক মৃত্যু আর রক্ত‌স্রো‌তে প্লা‌বিত বঙ্গবন্ধু এ‌ভি‌নিউ
চার‌দি‌কে শত শত মানু‌ষের আর্তচিৎকার
ভু‌লি নাই আজও প্রাণ বাচাঁ‌নোর জন্য মুমূর্ষ‌দের করুণ আকু‌তি
র‌ক্তে ভেজা পিচ ঢাকা সেই কা‌লো রাজপথ
২৪ টি তাজা প্রা‌ণের আত্মত্যাগ আজও ভু‌লি নাই
ভু‌লি নাই আজও ‌সে‌দি‌নের জা‌তির জন‌কের কন্যার উপর ব‌র্বোর‌চিত হামলার ছক।

এভা‌বে আর কত বই‌তে হ‌বে হৃদ‌য়ের শোক আর যন্ত্রণা
আমৃত কর‌তে হ‌বে ‌বিচারহীনতার আত্ম‌চিৎকার
আর কত আঘাত এ‌লে জাগ্রত হ‌বে বাঙা‌লি
ব‌লিষ্ঠ ক‌ন্ঠে তুল‌বে তীব্র প্র‌তিবাদ।
প‌দে প‌দে আর কত মার খা‌বে বাঙা‌লি
‌দেখ‌তে হ‌বে হিংস্র হা‌য়েনা‌দের বিজয়োল্লাস ।
জা‌গো বাঙা‌লি জা‌গো
ক‌ন্ঠে ধারণ ক‌রো তেজ
৫২, ৬৯, ৭০ আর ৭১ এর হুংকা‌রে ধু‌লিস্মাৎ ক‌রো সব শত্রু
ধারণ ক‌রো বাঙা‌লি জা‌তির সর্ব সু‌খের জয়।
তেজা‌লো ক‌ন্ঠে এবার বিচার চাই, সাধারণ ক্ষমা নয়।
জয় ‌হোক জয়, বাঙা‌লি জা‌তির জয়।
==========================
ক‌বিতা‌টি ২০০৪ সা‌লের ২১শে আগস্ট আওয়ামী লীগ এর এক সভায় ব‌র্বোর‌চিত গ্রে‌নেড হামলার প্র‌দিবা‌দে লেখা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।