রাজা -প্রজা
- মধুকবি ২৬-০৪-২০২৪

রাজ্য শাসন করেন যারা তাদেরই রাজা কয় ,
সৌর্যে বীর্যে শ্রষ্ঠ সে তাই সবাই করে ভয় ;
দুষ্টু রাজার দেশে প্রজাদের কষ্টে কাটে দিন ,
অসৎ রাজার মন্ত্রী আমলা সবাই নীতিহীন ।
রাজায় রাজায় যুদ্ধ করে প্রাণ যায় প্রজাদের ,
দুই রাজ্যের সংঘাতে রক্ত ঝড়ে সেনাদের ;
ন্যায় অন্যায় বোঝেনা কেউ সবাই ধান্ধা করে ,
রাজার বন্ধু আত্মীয়রা টাকার পাহাড় গড়ে ।
আবার কবে আসবে ফিরে ওমরে মত রাজা ,
দুষ্টের দমন করবে সে সুখে থাকবে প্রজা ।

(ইসলামী ইতিহাসের দ্বিতীয় খলীফা হযরত ওমর )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।