নামে ভালোবাসা উজ্জ্বল
- আলী আহম্মেদ ২০-০৪-২০২৪

নামে ভালোবাসা উজ্জ্বল
আলী আহম্মেদ
৩১ আগস্ট ২০১৮
---------------------------

দাদী বেঁচে থাকতে আমাকে পাখি বলে ডাকতেন
তখন কোন পাত্তা দেইনি,
যখন দাদী পৃথিবী ছেড়ে চলে গেলো
না ফেরার দেশে;
তখন বুঝিছি পাখি নামটা কত মূল্যবান ছিলো!
ভালোবেসে তুমিও আমায় পাখি বলে ডাকতে
আমি সেদিনও বুঝিনি।
আজ তুমি যখন অন্য শহরে বাস করো
আর আমার শহর শূন্যতায় হাহাকার করবে!

তোমার নামের অর্থ ছিলো মুক্তার মতো উজ্জ্বল
আমার জীবন কে তুমি উজ্জ্বল করতে এসেছিলে
অথচ নিজের জীবন কে নিয়ে গেলে ঘন আঁধারে
সেখানটাও তুমি আলোকিত করে দাও
আজ তুমি যে আকাশের বাসিন্দা।

তোমার আরেকটি নামের অর্থ ছিলো আকাঙ্ক্ষা, টান কিংবা,ক্ষুধা
আমাকে পাওয়ার প্রচণ্ড আকাঙ্ক্ষা ছিলো তোমার
আমাকে ছুঁয়ে দেওয়ার প্রচণ্ড ক্ষুধা ছিলো তোমার মাঝে
আমার জন্য তোমার হৃদয়ে ছিলো চমৎকার টান।
জানিনা সব কোথায় হারিয়ে গেলো, জানিনা সব আশা আকাঙ্ক্ষা কোথায় উদাও হয়ে গেলো
জানিনা কোন আকাশ রাঙ্গাবে তুমি তোমার রঙে
আমাকে ঘন কালো আঁধারে ফেলে দিয়ে কার জীবন করবে আলোকিত?

আমার অদৃশ্য উপস্থিতি তোমার মাঝে উজ্জ্বল হয়ে থাকবে
আমার দেয়া মুহূর্ত গুলো প্রতিদিন তোমায় নতুন ক্ষুধা দিবে;
যেখানেই থাকো, যেই আকাসেই থাকো
দিনের বেলায় সেখানে আমি মেঘ হয়ে ভাসবো
রাতের বেলা মৃদ্যু তারা হয়ে জ্বলবো নিববো
তোমাকে পাওয়ার ক্ষুধা আমার অনন্তকাল থাকবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।