কাব্য চর্চা
- মোঃ মোশফিকুর রহমান - নিঃসঙ্গ কবির কবিতা ২৯-০৩-২০২৪

ভাবছি কবিতা লিখবনা আর
কবিতায় খুব জ্বালা,
প্রশ্ন করেন এটা ওটা নিয়ে
কেউ মুখে দেয় তালা!
কেউ বলে ভাই অমুক চরণে
এটা ওটা হলো ভুল,
কেউবা আবার পাগল ভেবেই
ছেঁড়েন মাথার চুল।

কেউ কেউ বলে কবিতা লিখলে
কত টাকা পাও রোজ?
আমি সব জানি টাকার অভাবে
বউও করেনা খোঁজ।
ছেলেমেয়ে কভু কথাই শোনেনা
মারেন শুধুই ঝাড়ি,
পাগলের মতো চুলগুলো করে
রেখেছেন কেন দাড়ি?

মাঠ-ঘাটে যদি হঠাৎ কখনো
দেখেন মূর্খের দল,
অট্টহাসিতে গড়িয়ে পরেন
বেড়ে যায় মনোবল।
হাসির ছলেই বলে যায় দেখ
ওই যে যাচ্ছে গাধা,
কাব্য চর্চা করে রোজ রোজ
খেয়ে নুন-জল আধা।

কি করবো ভাই পাগল যে আমি
কবিতাই লিখি রোজ,
কভু বাংলার সভ্য সমাজ
রেখেছে তাহার খোঁজ?
নিজের খেয়েই কাব্য সাধনা
করে যাই ভূরি ভূরি,
তোমাদের মতো সাধু সেজে কভু
করিনা পুকুর চুরি।
**********
বনানী পাড়া
০৭-০৯-২০১৮ খ্রিঃ
সকাল - ১২.০০ মিনিট
মাত্রা বিন্যাস : ৬+৬+৬+২ মাত্রাবৃত্ত ছন্দ

প্রকাশ কাল ১৩-০৯-২০১৮
সকাল ০৮.৪০ মিনিট

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।