মেঠো পথের বাঁকে- ছাঁয়াবৃক্ষ
- মিলটন হোসেন - মেঠো পথের বাঁকে ২০-০৪-২০২৪

বিস্তৃর্ন খরাদগ্ধ খাঁ খাঁ রৌদ্রপ্রান্তর।
সন্তপ্ত শ্বেতকায় অগ্নিগোলক।
খরা আর অনাবৃষ্টিতে নির্জীব তেপান্তরে,
তৃষ্ণাকাতর জনহীন ধূ ধূ বিরানপথ।
ক্ষুধাপীড়িত অন্বেষণক্লান্ত পক্ষীকূল,
ঝলসানো মরীচিকার পেছনে ছুটন্ত
দিগভ্রান্ত রৌদ্রপিপাসার্ত শ্রান্তক্লান্ত পথিক।

অপরাহ্নের ঈশাণে জমেছে কালিমেঘ,
ভীতসতন্ত্র প্রাণীকূল খুঁজেফিরে আশ্রয়।
আতঙ্কগ্রস্থ নীড়হারা ঝড়ের পাখিরা।
মাতৃক্রোড়ে মৃতবৎ আশ্রিত স্তন্যপায়ী,
ছাঁয়াবৃক্ষতলে জীবকূলের প্রাণ সঞ্জীবন।

বহুকাল পরে, পথভোলা সেই মরুপথিক
বিস্তৃনী প্রান্তরে খুঁজেফিরে নিবিড় ছায়া।
নিরূপণাতক বেদনার্ত হৃদয় করুণক্রন্দনীত
ভূতলস্পর্শী নির্জীব ছাঁয়াবৃক্ষ যে মূলোৎপাটিত!

অধিকৃত দন্ডায়মান আকাশচুম্বি ছাঁয়াহীন টাওয়ার
আন্তরীক্ষে ধ্বংসের নেশায় কালোমেঘ পঞ্জীভূত ।
দ্বিগন্তবিস্তৃত তড়িৎভরা মেঘের ভয়ংকর বজ্রনাদ
অশুভ হিমশীতল ধরনীর গোঙানি অশ্রুতিগোচরীত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।