সময় টা খুব কঠিন
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৫-০৪-২০২৪

সময় টা খুব কঠিন না হলে- ভাবের ঘরে সিঁদ কাটা হত না। পেটের দায়ে চুরি হলে পুকুর চুরি হত না, চুরি যেত মাছ। সময় টা খুব কঠিন না হলে- নোবেল চুরি হত না। পেটের দায়ে চুরি হলে চুরি যেত ফল,চুরি হত না গাছ। সময় টা খুব কঠিন না হলে- জ্ঞান বিলাত আলো। অজ্ঞানীরা চুরি করলে আর যাই হোক,টাকা হত না কালো। সময় টা খুব কঠিন না হলে- ভালোবাসা বেস্বাদ হত না। নিভৃত হৃদয় গহনে অনুভবের শিহরণ,জ্বালত হাজার আলো। সময় টা খুব কঠিন না হলে- অপ্রয়োজনীয় চুরিতে পটু অতিমানবরা আজও কারো কারো কাছে চুরিকে করে রাখত না ওষুধের মত প্রয়োজনীয়। সময় টা খুব কঠিন না হলে- বিবেকবানী,পাটীগণিতের লাভ-লোকসান-ভয় সুত্রে ডেবিট ক্রেডিট মিলিয়ে,স্থির করত না করণীয়। সময় টা খুব কঠিন না হলে- মুখোশ থাকত, তবে মুখ হারিয়ে যেত না। সাদা-কালোর অনুপাত টা,খেত না ডিগবাজি। সময় টা খুব কঠিন না হলে- মানুষ জন্মসূত্রে মানুষ হত। ধর্মকে রঙিন করে ঝুলি ভরত না মোল্লা-পুরুত,কাজি-পাজি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।