বন্দী চড়ুই
- মামুনুল হক - বাস্তববাদী ২৪-০৪-২০২৪

চড়ুই!
তুই কিছুক্ষণ আগেও ডানা ঝাপটিয়েছিলি।
এখন তোর এক পায়ে তালা
যদিও ডানা দুটো খোলা!
বন্দীদশা থেকে পালানোর বৃথা চেষ্টা করা!
মুক্ত হওয়ার আশা ক্ষীণ হয়ে যাওয়া;
আর ডানা মেলে স্তব্ধ হয়ে যাওয়া!
মৃত্যু ভয়ে আতংকিত হয়ে যাওয়া ;
আর পালকগুচ্ছ তোর রং হারাতে শুরু করা!
যেন বাচার জন্য হামাগুড়ি খাওয়া!
ততক্ষণে এক মুঠো ভাঙা চাল-
মুখের সামনে ছিটিয়ে দেওয়া;
আর তোর চঞ্চল গরম দেহের -
চক্ষুদ্বয় বুজে যাওয়া!
অত:পর শিকারীর বোধদয় হওয়া;
আর পায়ের শিকল খুলে দেওয়া!
ডানা মেলে তোর উড়ে যাওয়া!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Mamunulhoque
০৪-১০-২০১৮ ১১:২৬ মিঃ

বিষয়বস্তু: শাসকের জালে বন্দী নিরীহ বাঙালি চড়ুই পাখির মত বাচার নিষ্ফল চেষ্টা করছে আর ডানা মেলে স্বাধীনভাবে উড়ার স্বপ্ন দেখছে। কবে মুক্তি মিলবে। কবে দাসত্ব থেকে বের হয়ে আসবে। আমি আশা করি শিকারী যেমন বন্দী চড়ুই পাখির পায়ের শিকল খুলে দিতে বাধ্য হয়েছে, তেমনি আমাদের শাসকগোষ্ঠী বাঙালির শিকল খুলে দিতে একদিন বাধ্য হবে। সেইদিন বাঙলি ডানা ঝাপটিয়ে আকাশে-বাতাসে মনের আনন্দে উড়ে বেড়াবে।