দূষণ ও প্রেম
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২০-০৪-২০২৪

পৃথিবী পাল্টে যাচ্ছে বিষাক্ত হচ্ছে বাতাস; উপভোগ্য উষ্ণতা,হচ্ছে আগুন, শীত ও গ্রীষ্মের রুঢ়তা, কেড়ে নিচ্ছে কমনীয় ফাগুন। আগুনের মত গনগনে হাজার চোখ মেলে কটাক্ষে তাকিয়ে যন্ত্র-দানব; হৃদয় রক্ত-পথ খুঁজে হৃদয় শূন্য প্রযুক্তি-মানব। তবু, তুমি ছিলে পাশে অলঙ্ঘ প্রেমের বার্তা সাথে; মৃত্যুহীন থাকার প্রতিশ্রুতি হাতে হাত রেখে দিয়েছিলে সেদিন, হৃদয়ে হৃদয় মিলে বেজেছিল বীন। কিশলয়ে,ফুলে,কূজনে ভরেছিল বসন্ত বাগিচা, বুঝিনি,এত তা হবে ক্ষণিক; বিবর্ণ কলুষিত প্রেম-মানিক। বিষাক্ত কালো কীট কামড়ে তোমার উষ্ণতাও আজ আগুন, নিঃশ্বাস বিষময় অবিশ্বাস। তবে কি,দারুণ দূষণে আসক্ত অন্ধের মত ছুটন্ত পৃথিবীতে, প্রেম ও আজ, জরা-বিষাক্ত?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।