দূষণ ও প্রেম
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৯-০৩-২০২৪

পৃথিবী পাল্টে যাচ্ছে
বিষাক্ত হচ্ছে বাতাস;
উপভোগ্য উষ্ণতা,হচ্ছে আগুন,
শীত ও গ্রীষ্মের রুঢ়তা,
কেড়ে নিচ্ছে কমনীয় ফাগুন।

আগুনের মত গনগনে
হাজার চোখ মেলে
কটাক্ষে তাকিয়ে যন্ত্র-দানব;
হৃদয় রক্ত-পথ খুঁজে
হৃদয় শূন্য প্রযুক্তি-মানব।

তবু, তুমি ছিলে পাশে
অলঙ্ঘ প্রেমের বার্তা সাথে;
মৃত্যুহীন থাকার প্রতিশ্রুতি
হাতে হাত রেখে দিয়েছিলে সেদিন,
হৃদয়ে হৃদয় মিলে বেজেছিল বীন।

কিশলয়ে,ফুলে,কূজনে
ভরেছিল বসন্ত বাগিচা,
বুঝিনি,এত তা হবে ক্ষণিক;
বিবর্ণ কলুষিত প্রেম-মানিক।

বিষাক্ত কালো কীট কামড়ে
তোমার উষ্ণতাও আজ আগুন,
নিঃশ্বাস বিষময় অবিশ্বাস।
তবে কি,দারুণ দূষণে আসক্ত
অন্ধের মত ছুটন্ত পৃথিবীতে,
প্রেম ও আজ, জরা-বিষাক্ত?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।