আম জনতা
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] - হৃদয়ের প্রাঙ্গণে ২৯-০৩-২০২৪

অ্যান্ডারসন! মাথা খারাপ! এমন লোককে ছোঁয়া যায়? পঁচিশ হাজার ভোপালবাসীর প্রান , আহত বিকলাঙ্গ কয়েক লক্ষ? জানি, আমরা দুঃক্ষিত । ছাব্বিশ বছর ধরে বিচার চলল, মাত্র দু’বছরের সাজা? কি আর করা যাবে,বিচারে হল। আরে,মরেছে তো আম জনতা কি আর এমন, যায় আসে তা? বহু ভারতবাসী অনাহারে,অর্ধাহারে, কৃষক আত্মহত্যা করে! জানি, সব জানি,কিন্তু সব কিছু তো ছেলের হাতের মোয়া নয়, একশ’ কুড়ি কোটি মুখে অন্ন তোলা! প্রতি বছর লক্ষ লক্ষ টন খাদ্য শষ্য নষ্ট হয়? কথাটা মিথ্যা নয়,ঠান্ডা ঘরের অভাব আছে। সব করা যায়নি,অথ্যের ঘাটতি থাকে। আরে,মরে যদি আম জনতা কি আর এমন, যায় আসে তা? সুইজ ব্যাঙ্কে কালো টাকা,সংসদে টাকা ভর্তি অ্যাটাচি,মায়াবতীর গলায় কোটি টাকার মালা? আরে জ্বালা! কত বার বলব,তদন্ত চলছে, আইন তার নিজের পথে চলবে। আরথার জেলে সালেমদের জন্য ফাইভ স্টার মানের টয়লেট,ভি.আই.পি. ব্যবস্থা, ঘর ভর্তি সেরা ফল্মুল,বাছাই বাছাই খাবার? বাপু,ভুল করছ আবার, হতে পারে ক্রিমিনাল,কেও আম জনতা নয়! আরে,খেতে না পেলে আম জনতা কি আর এমন, যায় আসে তা? সংসদে হানলো হানা,তবু তার সাজা হয় না, কাসবদের নিরাপত্তায় লক্ষ কোটি ব্যয় হয়? তো?একটা সিস্টেম তো মানতে হয়। ভরতের উদার বিচার ব্যবস্থার ঐতিহ্য বিশ্বের কাছে ভারতের ইজ্জত,এসব ভাবতে হয়। ভারতের সার্বভৌমত্বে আঘাত,নিরীহ মানুষের মৃত্যু? সবই ঠিক,কিন্তু সিষ্টেম? আরে,মরেছে তো আম জনতা কি আর এমন, যায় আসে তা? কমনওয়েলথ,টুজি,কফিন,পশুখাদ্য,সারদা,নারদা কোরাপ্সান নেই কোথায়? মন্ত্রি আমলা থেকে সি.বি.আই. অফিসার পর্যন্ত! বুঝেছি বাপু,তোমার অভিযোগের নেই অন্ত। তবে তদন্ত চলছে,চলতে থাকবে, কেননা কেও আইনের ঊর্ধে্ব নয়। জাতপাতের রাজনীতি?কে বলেছে ভাইয়া? ইন্ডিয়া ইজ আ সেকুলার কান্ট্রি,কিন্তু ভোটের কথা,সেটা মাথায় রাখতেই হয়। আরে,রয়েছে যখন আম জনতা কি আর এমন, যায় আসে তা?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।