বিপ্লব আমার নাম
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ১৯-০৪-২০২৪

আমার মৃত্যুর খবর শুনে
খুবই প্রফুল্ল হয়েছিস তাইনা?
মনে রাখিস সব কালে উপস্থিত থাকি
কোন কালেই যাইনা।
আমার মৃতু্যূ হবেনা
যতোই হোক দিন মাস বছর,
আমার বসবাসে লাগেনা কিছুই
দালান কিংবা কুড়েঘর।
আমায় দুর্বল কিংবা নির্জীবও
করতে পারেনা কেউ,
মাঝে মাঝে নিরব থাকি
তুলতে নতুন ঢেউ।
আমি বাঁচতে লাগেনা আহার
কিংবা তৃঞ্চায় পানি,
শত সাইক্লোন সাইমুম এলেও
বেঁচে থাকতে জানি।
শুধু তোরা কেন
তোদের পূর্বসূরীরাও চেয়েছিল আমার পতন,
কিন্তু অবশেষে পালিয়েছে তারা
ইস্তফা দিয়ে রাজ্য ধন।
আমার বুক চিরে খন্ডিত করলে
দেখতে পারি শুধুই তৃপ্তির হাসি,
পুরো দেহ সহ¯্র টুকরো হলেও বলি
নিজেকেই ভালোবাসি।
নিদ্রায়ও করি বিশ্ব বিচরণ
জাগরণে তো বটে,
আসুক ভিন্নমত যতো হিং¯্রপথ
নিজের পরিচয় বলি অকপটে।
আমায় হত্যা করতে এলে
ধ্বংস হয়ে যাবি তোরা,
যেমন হয়েছে তোর বাপ দাদা
পূর্বে ছিল আরো যারা।
জানিস আমিকে? বলবো নাকি?
বিপ্লব আমার নাম,
তাতেই আমার প্রথম পরিচয়
শেষের সর্বনাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।