অভিমানি-কাকাতুয়া
- আদি আহমাদ সিফাত ২৯-০৩-২০২৪

কাকাতুয়া তুমি বিষম রাগি

অভিমান যেনো আমার একটা নেশা
তোমায় কাছে পাওয়ার নেশা
হৃদয়ে আমার কম্পিত দোলা
পরশে জাগায় কুরে কুরে খাওয়া অবহেলা
অভিমানে সবটা কেমন ডুবে যাচ্ছে,
এইতো গেলো অবেলা
সময়ের ঠুকরে খাওয়া মনটাতে
বড্ড অভিমান জমা আছে
যদি ইচ্ছেটা হারিয়ে যায় -হারিয়ে যাবো
হাতপাড়োয়া তোমার নীড়ে
যদি না হয় ভাবনাটা সত্যি -তাই ভাবতেই থাকি
হারিয়ে গেলে অভিমান গুলো যদি প্রশ্ন করে বসে
কি প্রয়োজন ছিলো তোমাকে কাঁদানোর
উত্তর দিতে পারবে তো

হয়তো বালেক দীর্ঘ কেঁশের উড়ন্ত শীখা
আমার হৃদয় আবার কুড়ে ঘরে হারাবে
ডেকে যাবে হাহাকার
শূন্যতায় হয়তো ভুলেই যাবে-যাবে বুঝি
হয়তো খুঁজবে-না মনেই হয়না
কাঁদবে ডাকবে -হয়তো না
হাতড়াবে ভাঙ্গবে
হয়তো আদিত্যের ঝলকে
দূরে কোথাও চলেই যাবে
এসব এক মিথ্যার পরশ -তোমার থেকেই শেখা
কিন্তু কি আমায় পাবে -পাবেনা
ফিরে পাওয়া জগৎ তোমাকেই ভুলে যাবে
ফিরতে চেয়েও হয়তো হবেনা
হয়তো হারিয়ে যাবে
দূর থেকে দূর নীলিমায় পূর্নিমা হতে
তারাদের খেলার সাথি হয়ে

দেখবে কি এক পলক
হয়তো না- দেখার ইচ্ছাটা মরে যাবে
তোমার মতো অভিমানে -সমান্যতম অভিমানে
নাহ অদীর্ঘ শীকলের বাঁধনে গাথা পূরম অভিমানে
ভেবোনা হারিয়ে যাবো
তোমার হীয়ার মায়া থেকে
আলোর মিছিল শেষে
আঁধারে ভরা কালো রাতে
ঠিক খুঁজে নেব তোমায়-তোমার শূন্যতাকে
কি যাতনার সাগরে ডুবে ডুবে তোমায় লিখেছি
পিঞ্জিরায় অস্পষ্ট সুরের গাথনে তোমায় গেয়েছি
চিনে নেবো বক্ষে অগোচরে লুকানো তোমার স্মৃতিকে

পারবো কি তোমার অভিমানে নিজেকে গুছাতে
নাহ আমার চোখের পলক ফেলার গুঞ্জনে
হলেও তোমাকে চাই
হয়তো অভিমান ভাঙ্গার গান শুনিয়ে
ময়ূখমালী হয়ে তোমার - তোমায়
শুনাবো ঘুম পাড়ানি বিষম সুরেরটান
হয়তো শুনবেনা- নাহয় শুনবে
আমায় লুকিয়ে সুর ধরবে আমার বায়োলিন বাঁশিতে
অথবা তোমার প্রিয় সেই কবিতাটাকে
কাগজ বন্দি করে ছুড়ে লুকিয়ে যাবো
পড়ার ফুকরে হাসির তুলপাড়ে বুঝে নেবো
চিনে নেবো আমার প্রিয় কাকাতুয়া কে

অল্প অভিমান আর চোখের জলে
হাসির ছন্দ গান গেয়ে যায়
তোমার মায়াবিনী মুখের মায়া কাড়ানো মুগ্ধতায়
চিনে নেবো বলেই হয়তো চোখটা মুছো
তখনই না হয় বর্ষা রঙ্গিন
নীলকে ডেকো একটু ডেকো
তখনি না হয় অভিমান ভেঙ্গো
আমায় ডেকো

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।