মেঘ-বিলাসী
- আদি আহমাদ সিফাত - মেঘকন্যা ২০-০৪-২০২৪

ওহে মেঘ আমায় আর ডাকিস না
বৃষ্টি ছুতো আমার এ পাগল মন,
ছুটে চলে একলা একা নির্জনে
শিশির ঘন মেঘ ছুতে।
ফোটায় ফোটায় স্নিগ্ধ পরশ
আর বিবাগ মনে হীমবাহের শিহরন,
বিলাসিতার বরন্যে হোক কি মানবতার সুরে
মন তো যায় মনের মতো ছুটে।
এ যেনো আমার রক্ত বিলাস-লোমের প্রেমাস্পদ,
মেঘ ওহে আর ছুটিস না একটু মেলে তাকা,
হৃদয় বনে তুই বিহনে না জাগে ভালোবাসা।
নাইবা হোক ফুলের পরশ
আর একটু তোর বিচরন,
টুকরো হৃদয় টুকরো বালিতে
টুকরো ভরফ কনায়,
উম্মাদ মন আমার ভিজতে চায়
শিশির মেঘের ডুবু জলে।
মন যে আমার উড়ছে বাহে
তুষার ঘন রাত্রির কোল ঘেসে
জোঁনাকি তবু না ডাকছে আমায়
ডাকছে ঝিঁঝি পোকা।

ওহে আকাশ নিভিয়ে দে তোর
তারাবাতি-জোৎস্না জোয়ার পূর্নিমা,
হটাৎ ডাকে ওই মেঘের আড়ালে
নীল আকাশ ফুটো করে।
বিদ্যুতে ঝলকে আলোর বাগ ভয়ে কপুকপাত,
নীল হয়ে যায় আধার কালো
ঝড় হাওয়ায় -বৃষ্টি বুঝি এলো
বৃষ্টি আমার পরম বিলাস
প্রেম জাগিতো মনে,
আমার প্রেমের অচিন সাথি
লুকিয়ে রয় বৃষ্টি ভেজা বনে,
বিচরন করে টুপলি গায়ে রিক্ত চরনে
ঝুমুর নূপুর পায়ে।
খানিকটা ক্ষণ একটু না হয়
আসবি ঝড়ের বেগে,
না হয় একুটু নায় বা এলি
নায়বা নেভালি দিপ্ত,
নায়বা এলি চাঁদকে ডুবাতে
নায়বা তারার ফাকে
একটু আসিস তবুও মিনতি
গুধুলি বিকেল সাঁজে
রক্তিম আকাশ নীল করিতে
সময়টা বড়ই আদুরে।
তোর স্নিগ্ধ পরশ পেতেই
মায়ায় ডাকি তোরে
আমার প্রেমের বিরল দৃশ্য
তো-তে মিশেই ডাকে।

ওহে নিকষা কালো মেঘ
আমার গায়ের লোমের গহিনে
লুকানো ঘামে ছোয়া দিতে
না হয় একটাবার।
একটু আকাশ ভারি করে
নামালি তোর বারি।
আবার আমার মায়া বাড়াতে
মায়াহীন বনে প্রেম জাগাতে
উষ্ণ দেহের উষ্ণতা নেভাতে
সঙ্গী না হয় হলি।
ঘন বরষাতে নয়
টুপ টুপ ঘরের ছাউনিতে নয়
হটাৎ হাওয়ার দুলনায়
দুলনা পেতে আসবি না হয়
আবার না হয়।
অন্প আলোই জোঁনাকির ডাকে তখন
তবুও না হয় একটু আাসিস
শিশিরে শিহরন জাগানোর ছলে
একটু ভালোবাসিস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।