ভ্রান্ত প্রজন্ম
- মাহমুদ নেওয়াজ জয় ২০-০৪-২০২৪

ভ্রান্ত প্রজন্ম

১৯৭১ এ মহান মুক্তিযুদ্ধ যখন চলছে,
সাথে চলছে হানাদারদের
হত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগ;
তখন জোহরা নামের ১৬ বছরের কিশোরীটিও
ধর্ষিত হয়েছিল,
আরো অনেক মা-বোনদের মত।
তার অর্ধনগ্ন ক্ষতবিক্ষত লাশ হয়েছিল
শেয়াল- কুকুরের খোরাক।

আজ যখন এই ২০১৭ এ আরেকজন জোহরা
"ম্যারি মি আফ্রিদি" প্ল্যাকার্ড হাতে নিয়ে
মাঠে উল্লাস করে,
মুহুর্মুহু করতালি দেয়
প্রতিটি বাউণ্ডারি, ওভার বাউণ্ডারিতে,
সাথে তার গালে শোভা পায়
পেয়ারা পাকিস্তানের পতাকা;
তখন সেই জোহরা কি বুঝতে পারে
৭১ এ তার মত আরো দুলক্ষ জোহরার
সম্ভ্রমের বিনিময়ে স্বাধীন হয়েছিল দেশ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।