বাংলাদেশ স্বাধীন
- শামছুল হুদা সোয়েব ২৮-০৩-২০২৪

স্বাধীনতা তুমি রনাঙ্গনে লাল সবুজের পতাকা,
হানাদার লাগাম ধরেতে সেদিন ধরেছি নিশানা,
শত বাঁধা পেরিয়ে মোরা পেয়েছি গৌরব নির্ভাবনা,
আজ যে উড়ু-উড়ু মন বাঁধা দেয় শত উপত্যকা,
ভালোবাসার সৌরভে তুমি লাল সবুজের স্বাধীনতা।

লাল সবুজের হাত ধরে কত বীর হয়েছে রঙ্গিন,
তোমাদের ত্যাগে সবুজ বুকে পেয়েছি নতুন তীর,
অশ্রুজলে শিক্ত হয়ে বিদায় জানিয়েছি কত বীর,
হৃদয়ের নীড়ে স্বপ্ন সাজায়ে যত্নে থাকিবে চিরদিন,
অম্লান হয়ে নিজেকে বিলায়ে করেছো মোদের স্বাধীন।

পৃথিবীর বুকে মানচিত্র একে গরজে উঠেছি মোরা,
পিছু পা হবার হয়নি মনে কখনও নিজের টানে,
রক্ত গন্ধে নির্ঘুম রাতে কত যে গেয়েছি তোমার গান,
মাতৃভূমি তোমার ভাবনা করেছি কতটা দিন পার,
সবুজের বুক চিরে আঁকা লাল সূর্যে প্রিয় স্বাধীনতা।

পিচ ঢালা পথে দেশের তরে রক্ত লালে অজস্র প্রাণ,
দিয়েছে পরাধীনতার শিকল খুলে মুক্তি পয়গাম,
আকাশে বাতাসে শোষণের ধ্বনিতে ধরতে যে লাগাম,
মাটির গন্ধে মায়ের হাসিতে জুড়ায় যে প্রাণের টান,
তুলনা নয় স্বপ্ন নীড় আমার বাংলাদেশ স্বাধীন।

তারিখ:- ২৬-০৩-২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।