রাতের ভাবনা
- শামছুল হুদা সোয়েব ১৯-০৪-২০২৪

রাতের ভাবনায় হঠাৎ চলে আসে জোৎস্নার আলো,
প্রিয় মুখ সুদূর ভাবনায় দেখা তবু ও যেন ভালো।

নিশি জাগরনে মনের জোয়ারে খোলা আঁকাশের নিচে
চাঁদের মুখ দেখে তবে কি মনে পরে তারে?

রাস্তার পাশে ল্যাম্পপোস্টে বাতি
হলদে রঙের আলো,দেখতে
মুখটা যেন গায়ে হলদে ভাব
তবু দেখতে না চায় কি অভাব?

মন ঘরে স্বপ্নের কিংবা
ভাবনার তরে যে অভাব,
রাস্তার মোড়ে সে অপেক্ষায়!
মনে পরেনি তার রাতের ভাবনায়।

ফুলে-ফুলে আসে গন্ধ মেখে সে সৌরভ ও ভরা হৃদয়ে,
জোনাকির দল আলো জ্বেলে দেখিতে তার ও জানালায়।

চাঁদ হারা রাতে অন্ধকার ঘরে সুন্দর ও তার জগতে,
দেখিতে নাহি কারো ভাব, তবে জোনাকিরা কেন আসিলে?

হাছনাহেনার ঘ্রানে দেখিতে
তার ও দ্বারে তার কিনারে
রাতের ও সুবাসে সে মনের ঘরে
তাহার কেন আসেনা হৃদয়ের নীড়ে?

নিবিড় ও চিন্তায় মগ্নে মত্ত
দেখিতে চাহিয়া তারে ও যত,
আড়ালে ভাবিয়া মনে সে ধরিয়া
পাঁজর ও ঘরে আসে নি তার রাতের ভাবনায়।

তারিখ:- ২৮-০৩-২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।