আত্মক্ষয়
- শামছুল হুদা সোয়েব ২৯-০৩-২০২৪

মৃত্যুর আগেও অপরাধ,
জন্মের আগেও নাহি পাপী;
আমি মৃত্যুর পরেও অপরাধী,
আমার জন্মতেও নাহি পাপ!

সমাজ জঠরে জন্ম বলে শ্বাসপ্রশ্বাস নেয়ার পালা,
যে ক্ষয়ে অপরাধী পাপ কি হবে মোচন আমার বেলা।

অবনি বুনায়েছো যত স্বপ্ন,
তিলে-তিলে নিশ্বাস রথ ভেঙে;
আমি ধরাতে বুনায়ে মুক্ত তত স্বপ্নে,
আমার তরে লগ্ন সাজায়ে পথ ভঙ্গ!

তুমি বাঁধিয়া মায়াকাননে মুগ্ধ করিয়াছো মন উন্মাদ,
বুনা স্বপ্ন ভেঙে ছিন্ন করে দৃঢ় কামনায় মত্ত বিশাদ্।

পাঁজর ঘরে বন্দী পরে যে শৃঙ্খল,
দেহ ঘরে আবৃত সে মুক্ত স্পন্দনে;
আমি পিঞ্জরে আগলে ধরি যে শৃঙ্খলে,
আমার খাঁচা শূন্যতা করে সে স্পন্দন!

শিরা উপশিরায় তোমার আনাগোনা বহে দেহ ঘরে বসত বলে,
যে শৃঙ্খলে স্পন্দন বেঁধেছি যাবে বন্ধন ভেঙে কম্পন ধরে সে বেলা।

তারিখ:- ০৮-০৪-২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।