অশান্ত শান্তির নোবেল
- শামছুল হুদা সোয়েব ২৮-০৩-২০২৪

শান্তি এখন উদঘাটনের নতুন এক নাম,
নোনা জলে চোখে প্লাবন অশান্তি এখন;
সময়-সময় শান্তি রূপ পাল্টে দেয় তার দাম,
চোখের জলে নতুন রঙে রক্তাক্ত এক শ্রাবণ।

এখন বুঝি নতুন করে নতুন আঙ্গিকে,
অশান্ত হয়ে শান্তিটা বেশ ধরেছে;
বাণী প্রবল আসছে মঞ্চের অলীকে,
পিছনে ধনুকের বেঁকে অশান্তি লেপ্টেছে।

চোখের জলে শান্তি কি
দিবে বুলেটের প্রলেপ?
সাঁজোয়ার বারুদেও নাকি
পায় শান্তির নোবেল?

পথে-পথে জীবন দিয়ে তবু শান্তি রক্ষা পাক,
শান্তির মিছিলে কত শত জীবন সর্বনাশ;
আহাজারীতে আকাশ বাতাস ভারী হয়ে থাক,
শান্তির নোবেল হাতে আসুক শান্তি হয়ে যাক গ্রাস।

তারিখঃ-১৪-১০-২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।