"রঙ-বেরঙ"
- আমির ফয়সাল ২৩-০৪-২০২৪

দুনিয়ার কত রঙ কত ঢঙ দেখেছি
কত সুর কত দূর কত ছবি এঁকেছি।
রঙে-রঙে মিলে মিশে রংধনু সাত রঙ
আরো কত রঙ আছে জানে না তো মন।

স্থানে স্থানে ক্ষণেক্ষণে বদলায় রঙটা
অশুভের আগমনে ভেঙ্গে যায় মনটা।
গিরগিটি বদলায় রঙ ক্ষণেক্ষণে
মানুষ বদলায় রঙ আরো বেশি গুনে।

মানুষের মনে হয় নানা রঙের চাষ
যে রঙের নেই কোন তুলি ক্যানভাস।
যে রঙ যেখা যায় না চোখে
পাওয়া যায় মনের গহীনে এঁকে।

রংধনুর সাত রঙ মিলে হয় সাদা
বুঝিনা এ কেমন রঙের গোলকধাঁধা।
সাদা চির শান্তি প্রীয়, দুর্যোগে মেঘ হয় কালো
সাদা রঙের মানুষরা তাই অন্ধকারের আলো।
সাদামেঘের ভেলার পরে দূরের নীল আকাশ
স্বপ্ন বিলাসী মানুষ যেথায় করে বসবাস।
সাদা মেঘের ভাঁজেভাঁযে আকাশ গাঢ় নীল
ফুলে-ফুলে ঘোরা প্রজাপতির রঙ তার চেয়ে বর্নিল।

তীলে-তীলে বেড়ে উঠা সবুজ, তারুণ্যের প্রতীক
তরুনদের তাই শক্তি-সাহস-উদ্যোম অধীক।
প্রভাত রবি, আঁকে ছবি, গগন হয় রক্ত-লাল
রক্ত ঝড়ে, কত মানব মরে, ধরা হয় টালমাটাল।
হৃদপিন্ডের লাল অবয়বে ভালোবাসার রঙ লাল
ভালোবাসা অন্ধ করে চোখ, নিয়ে আসে কাল।

তপ্ত রোদের সোনালি-হলুদ কিরনে কৃষকের দেহে হয় ক্ষত,
হলুদ রঙের মানুষেরা তাই দু'মুখো সাপের মত।
এই দুনিয়ার রঙের খেলা চলবে কত কাল?
রঙের খেলায় মেতে উঠে মানুষ হল পঙ্গপাল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।