"হায়রে শিক্ষিত গোলাম!"
- আমির ফয়সাল ২৫-০৪-২০২৪

তুমি শিক্ষিত শিক্ষা জাতির অস্থি
তবুও ঢাকার বুকে আছে কতশত বস্তি
তাদের জন্য করিয়াছ কী! দিয়েছ কি তাদের স্বস্তি?
তুমি না শিক্ষিত! শিক্ষা জাতির অস্থি।

আমার সীমানায় আমার বুকে করে যারা গুলি
তাদের দাস হয়ে বসে আছ তুমি, সব ভুলি।
গ্রাস করেছে তোমার দেশকে তাদের পণ্য, তাদের সৈন্য
তুমি বলঃ এই তো বেশ! এই তো হয়েছি ধন্য।

তুমি জাগো! জাগো! জাগবে কবে আর!
জাগবার আগে যেন তোমার হয়ে না যায় হার।
অস্বচ্ছ ঐ এক্সামগুলোতে জিপিএ-৫ এর পাহাড়
প্রশ্ন ফাঁস আর কোচিং এর নামে দুর্দশা শিক্ষার।

তুমি না শিক্ষিত! শিক্ষা জাতির অস্থি
অসৎ জিপিএ-৫ এর মিষ্টিতে কেন স্বস্তি?

শোন না কথা! যায়না বুঝা! নাই কি তোমার কান?
দূর্নীতিতে প্রথম হয়েও লাগে না অপমান?
বুকের তাজা রক্ত ঢেলে স্বাধীন যারা করল দেশ
অর্ধশত বছর পরেই তাদের কি সব পাওনা শেষ?

আজ গোলামীর জিঞ্জিরে তোর বুদ্ধি বিবেক লুপ্তপ্রায়
স্বার্থের তরে দেশের চাবি অন্যের তরে মুক্তপ্রায়।
তুমি না শিক্ষিত! শিক্ষা জাতির অস্থি
দেশের সম্মান বিকিয়ে ঘাতকের সাথে দুস্তি?

আমলারা আজ ঘাটেঘাটে পকেট ভরে খায় ঘুষ
এসব দেখেও জাগবি না তুই! হয়নি তোর এখনো হুশ।
হায়রে আমার স্বদেশ এখন অসৎ লোকের নিন্দ দেশ
চুপটি মেরে থাকলে বসে বাকিটুকুও হবে শেষ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।