"আকাঙ্ক্ষা"
- আমির ফয়সাল ২০-০৪-২০২৪

আমি গ্রাম বাংলার কিশর ছেলে
থাকবো না আর বদ্ধ ঘরে
থাকতে চাই মুক্ত আকাশের তরে
ঐ শত-শত তারার ভরে।

আমি থাকতে চাই সবুজ মাঠ ঘিরে
থাকতে চাই নাও এ নদীর বুক চিড়ে।
সকালের সোনালী রোদ হাসে যেভাবে
আমি হাসতে চাই সেভাবে।

আমি চাই সাম্যের গান গাইতে
আমি চাই ছোট্ট শিশুর মত নদীতে নাইতে
আমি হতে চাই মুক্ত-স্বাধীন পাখি
গ্রাম বাংলার প্রকৃতি দেখিতে খুলিয়া আখি।

কি অপরূপ সৌন্দর্য্যের লীলাভূমি!
তা না দেখে থাকি কি করে ঘুমি।
সাত-সাগরের ওপাড়ে বন্ধি থাকলেও ছুটে আসিবো
মরনের আগে একবার হলেও বাংলার পথ-ঘাট-মাঠ ঘুরে দেখিবো।

আমি মুক্তি চাই, চির মুক্তি চাই
সমাজের বাঁধা শৃঙ্খল টুটতে চাই।
নিজের মত কাজ করার শক্তি চাই
আমি স্বাধীনতা চাই, চির স্বাধীন হতে চাই।
আমি প্রাণ খুলে হাসতে চাই
প্রকৃতির মাঝে মুক্তভাবে বাঁচতে চাই।

শহুরে জীবনের চাকচিক্যময় ছলনা বন্ধির কারাগার
যাবো আমি প্রকৃতির প্রাণে খুলিয়া দাও দ্বার।
সুজলা-সুফলা বাংলাটারে দেখতে পাই না কৃত্তিমতার ভীড়ে
ছাড় ছলনার দ্বার, তুলিবো ঝড়-পাহাড়, যাবো প্রকৃতির নীড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।