"নারী"
- আমির ফয়সাল ২৪-০৪-২০২৪

নারী তুমি মা
নারী তুমি বোন
নারী তুমি কারো প্রিয়জন।

তুমি স্বর্গ, তুমি নরক, তুমিই সৌভাগ্যের চাবি
তোমাতে আছে প্রেম-মমতা, আকুল প্রাণের দাবি।
তোমাতেই আছে সুখ-আনন্দ, তুমি বাঁচার প্রেরণা
সৃষ্টিলগ্ন থেকে মানব জাতিতে তুমিই বহাও ঝরণা।

ব্যস্ততায় মন ক্লান্ত যখন তুমি পরশ বুলাও
তোমার ছোঁয়ায় দুখ চলে যায়, তুমি ক্লান্তি সরাও।
তুমি মায়াবী, চির-দরদি, ফুলের মত কোমল
সকাল-সন্ধ্যা, দিবস-রজনীতে যোগাও মনে বল।

নারী তুমি মা, নারী তুমি বোন
নারী তুমি কারো প্রিয়জন।
তবে সস্তা পপুলারিটির তোমার কেন প্রয়োজন?

নারী! তোমার সম্মান সবার উপর
তবে কেন পড় তুমি এমন কাপড়।
সুন্দরী প্রতিযোগিতায় কেন বানাচ্ছো পুরুষের পণ্যে
নিজের যৌবন, শালিনতা বিকাচ্ছ কিসের জন্যে।

স্বজাতির সোনালী ঐতিহ্য ছেড়ে,
পশ্চিমাদের বারণ করে
চলছো তুমি খুব
নীতি-নৈতিকতার মাথা খেয়ে
ধর্ম-কর্ম ছেড়ে দিয়ে
অশ্লীলতায় দিচ্ছো ডুব।
কেন মোবাইল-গাড়ির বিজ্ঞাপনেও তোমার নগ্ন দেহ?
এসব দেখেও নারীবাদীরা বলে না কিছু কেহ!

একি নারী স্বাধীনতা! একি নারীবাদের জয়!
নাকি নব্য দাসত্ব বরণ আর নৈতিকতার ক্ষয়।
অবুঝ নারী করে আহাজারি, বোঝেনা মর্ম স্বাধীনতার,
নিজের অধিকার না চাহিয়া চায় পুরুষের অধিকার।

নারী যাহা পারে তাহা পারে না কো পুরুষ কোন দিন
শক্তি-জ্ঞানে বেশি হয়েও তাই পুরুষ হতে পারে না নারী নির্ভরহীন।
তাই যদি আবার শান্তি চাও, সুন্দর সমাজ দেখতে চাও! হতে চাও খাটি
তবে সব বিবাদ ভুলে নগ্নতা ছেড়ে, শালিনতা ধরে হও পরিপাটি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।