শুধুই অন্তরায়
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ২৪-০৪-২০২৪

অগ্রগামী ছিলাম আমিও
দুঃসহ মুক্তির মিছিলে,
তখন আমি বহু দূরে
যখন মুক্তি মিলে।
মুক্তির নেশায় কতো দিবস
করেছি রাত্রির মতো যাপন,
জ্যোৎন্সা মাখা রাত্রি পেয়েও
দিবস করেছি আপন।
সবার মতো আমারও ছিল
মশাল মুখর হাত,
নিরাপদ চিত্তে শঙ্কা নিয়ে
করেছি দিনাতিপাত।
আলোর পথটি এড়িয়ে চলেছি
সংকীর্ণ বলে তা,
আলোর সঙ্গে একা গেলে
ভাঙবে একতা।
বন্দি দশার মুক্তির আকুতি
আমারও ছিল সেদিন,
পারাধীনতায় বন্দি ছিল
সবার জীবন যেদিন।
আমার দু’চোখে অশ্রু ঝরেছে
বর্বরতা দেখে,
তবুও যাইনি তোমাদের আমি
বর্বরতায় রেখে।
সম্মুখে কত মৃত্যু দেখেছি
জীবনের বিজয় শেষে,
তারাও মৃত্যু বরণ করেছে
জীবন পেতে এসে।
তবুও মুক্তি পাইনি আমি
বন্দি পরম্পরায়,
আমার চারিপাশ উপর নিম্নে
শুধুই অন্তরায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।