অতীতের শিক্ষা
- Rahul Shil ১৮-০৪-২০২৪

সময় বলে দৌড়া
অতীত বলে পিছু যা।
সময়ের অতীতে আমি এক নেভানো শিখা।

যে কাল গেলো,
বর্তমান  কয় তারে তুমি  ভুলো,
আর সময় কয় আমার সাথে রামধনু একেঁ চলো।

আমি আছি বড্ডো এক জ্বালায়
কিযে করি, তা ভাবার কোনো সুযোগ নাই।
আমি আছি ভাই এক বড্ডো জ্বালায়,
আমার তো ভাই কোনো কূল কিনারা নাই।

অতীতকে কি আর ভুলা যায়!
আমার কাছে তা তো জানা নাই।
অামি তো ভাই প্রত্যেক দিন অতীতকে দেখতে পাই।
সেকি ভাই আর ভুলা যায়!
আমি তো আছি মস্ত এক জ্বালায়।

অতীতই তো  আমায় শিখিয়েছে পথ চলা,
সেই তো শিখালো কাটিয়ে নিতে সকল বাধা।
আজও সে আমারে হাতছানি দেয় বারে বারে।

আজ যে বড়ো কষ্ট হয়
অতীতকে ফিরে দেখতে ভয় হয়।
আজও আমার কষ্ট হয়।
তবুও বর্তমান যে আজ অতীতের দিকে চেয়ে রয়।

অতীতের নেভানো শিখা বর্তমানের সুবাদে
দাউ-দাউ করে জ্বলছে।
এইসব তো ভাই  অতীতের হত ধরেই হয়েছে।
তাইতো অতীতের কাছে আমার আরো অনেক শিখার আছে।
জানি ভয়ের ব্যাপার আছে
কিন্তু তবুও অনেক শিখার আছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।