অমর একুশে ফ্রেব্রুয়ারী স্মরণে
- আলহাজ্ব অধ্যক্ষ মোঃ শাহজাহান ২৬-০৪-২০২৪

পাকিস্তানি উর্দ্দু ভাষা বায়ান্নতে বাঙ্গালীর মাঝে চাপালো
তরুন শেখ মুজিবুর রহমান প্রতিবাদের হুংকার দিয়ে গেল।
মাতৃভাষা বাংলা পেতে ছাত্ররা মরন পনে মেতে উঠলো
নেতা বঙ্গবন্ধুর ছত্র ছায়ায় তাহারা সংহতি প্রকাশ করলো।
পাকিস্তানি মন্ত্রী নুরুলআমিন তাতে হতাশার প্রমাদ গনলো
আপামর বাঙ্গালী উর্দ্দুর প্রতিবাদে উত্তাল মিছিলে জড়ালো।
বাংলা ভাষার দাবিতে বাঙ্গালীর মনে বিজলীর চমক ধরলো
রুদ্র রূপের মিছিলের আঘাতে উর্দ্দু বেসামাল হয়ে পড়লো।
ভাষা বিদ্রোহ দমনে রাস্তায় নামালো পুলিশ বন্দুকের মালামাল
বাংলায় কথা বলতে দেবেনা ওরা গদি যদি হয় ভয়ে নাকাল।
বাংলা ভাষা দিতে হবে বলে রাজপথে জনতা স্লোগানে মুখরিত
মায়ের ভাষা আদায় করতে সব ছাত্ররা হলো ত্যাগে একিভুত।
প্রতিবাদ প্রতিরোধ দুর্বার আন্দোলন লাগাতার চলতে লাগলো
দিশে হারা পাগল হয়ে মিছিলে পুলিশ নির্দয়ে গুলি চালালো।
একুশে ফেব্রæয়ারী বন্দুকের গুলিতে রাজপথ রক্তে রঞ্জিত ছিল
ছালাম, জব্বার, বরকত-আরো অজানা তরুন তাজা প্রান দিল।
বীর শহীদ ভাইদের তাজা রক্তে বাংলা ভাষা প্রতিষ্ঠা রূপ পেলো
অমর একুশে স্মৃতি স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মিত হলো।
মহান একুশে ফেবব্রুয়ারী বছরে বাঙ্গালীর রাষ্ট্রীয় শোকের দিন
প্রভাত ফেরিতে ফুল হাতে স্মরণে গান গাহি দুঃখে হই মলিন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।