জীবনের সমীকরণ
- প্রকৌ. আমিনুল ইসলাম ২৯-০৩-২০২৪

কত কাল হেঁটে চলেছি দূর্গম মরুতে
মরিচিকায় চলেছি অচেনা এক পথে
কত কাল ভেসে আছি সাগরের নোনা জলে
দেখিনা কোন বালুচর উঠবো কোন্ কূলে?

স্বজন হারালে ব্যথায় পতিত কৃষ্ণ গহ্বর
নতুন শিশু জম্ম নিলো আনন্দে নহর
শূন্য হাতে চলে যাবো ঐ দূর আকাশে
কিছুই হবেনা যোগ বিয়োগের অঙ্ক কষে।

ফলাফল জানি শূন্য তবে
কত চেষ্টা জীবনের সমীকরণ মিলাতে
ব্যস্ত সবাই জীবন রাঙ্গাতে
কার আগে কে এই সমীকরণ মিলাবে?

আমিতো চলেই যাবো দুনিয়া ছেড়ে
কি লাভ তবে এতো সমীকরণ করে?
এসেছিলাম খালি হাতে এই ভবে
শূন্য হাতে যাবো সবকিছু দুনিয়া বরে৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।