ক্ষমা করো দিদি - শামিম ইশতিয়াক
- শামিম ইশতিয়াক ২৯-০৩-২০২৪

"ক্ষমা করো দিদি"
-----শামিম ইশতিয়াক
কেমন আছো আনন্দিতা দি??
এখনো বুঝি তোমার বড্ড অভিমান!
আমি কি করতাম সেদিন বলো? সব কয়টা ছিলো দানবের দল, আমি কি পেরে উঠতাম বলো? আমি যে কাপুরুষ তা আমি কিভাবে বলতাম তোমায় বলো? আমি ত লজ্জায় লাল হই..

তোমার দেহ চেখে নেবার দৃশ্য আমায় অন্ধত্ব কেন দিলনা দিদি?
কেন এভাবে তোমাদের প্রতিনিয়ত পুরো
শরীরে শরীর ঘেঁষে, দাতে দাত চেপে ইজ্জত বাচাতে স্বাদ দিতে হয় পৌরুষতের???। কেন তোমাদের একা পথ চলা রাস্তায় শিকার হতে হয় অসুস্থ পুরুষের?

আমি ভুল করে সেদিন দেখেছিলাম তোমার স্তনের ঠিক বরাবর ক্ষুদিত হায়েনার আঁচর,
হায়েনার নখে আকা তোমার মাংসে উঠে যাওয়া রক্তাক্ত বাংলদেশের মানচিত্র,।
এরা অপবিত্র করেছে তোমায়, এরা অসম্মান করেছে ঘোটা নারীকূল,
এরা স্পর্ষ করেছে তাদের মায়ের সমগোত্রের দেহে..
এখনো আমার উপর বড্ড অভিমান তোমার,
দানবের সাথে কি আমি পেরে উঠতাম বলো????

বসন্তের এক বিকেলের কথা মনে আছে তোমার? সার্কিট হাইজে বাচ্চাদের খেলা দেখে তুমি বলেছিলে বুঝলি নীলাভ্র, আমি না বিয়ে করবনা কখনো, এই বাচ্চাদের হাও মাও ভালো লাগেনা আমার, বড্ড অলস আমি, এদের খাওয়ানো পড়ানো আমার দ্বারা হবেনা,
পেরিয়ে গেলো কত বছর, কত দিন কত রাত, তুমার নামের ধর্ষিতা ব্যাবহার করে এই সমাজ, সেদিনের সন্ধায় আমার চোখের সামনে তুমি পেয়েছিলে কত উপহার, আমাদের সমাজের দেয়া ভালোবাসা, পুরুষের দেয়া এক টানে পায়জামা ছেড়ার প্রেম,
এত প্রেম এত ভালোবাসায় শিশু কি জন্ম নিয়েছিল ভুল করে এ দ্বায়হীন পৃথিবীতে??
এখন তুমি হাওমাও কিভাবে সহ্য করো? খুব জানতে ইচ্ছে করে দিদি..
আমায় ক্ষমা করো দিদি, আমায় মার্জনা করো দিদি,
আমি ত প্রতিবন্ধি, আমি অন্ধ আমি বধির আমি আমি এক পজ্ঞু কাপুরুষ,।
তোমার এই নীলাভ্র নে ক্ষমা করো দিদি......
--------
শামিম ইশতিয়াক
ময়মনসিংহ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।