প্রতিক্ষিত বন
- অরণ্য- (ভাবুক কবি) ২৫-০৪-২০২৪

গভীর অরণ্যে চেয়ে দেখি
সেখানে খেলা করে উচু-নিচু গাছ,
দুপুরে সূর্যের আলো এসে পড়ে
সবুজ পাতার ফাঁক দিয়ে মাটিতে।

শুনি তার পাশে,
গঙ্গা নদীর জলের ছল-ছল শব্দ;
বিকেলে সোনালী রোদ্দুরের পরশে এই বন
প্রতিক্ষিত হরিণীর মতো শান্ত হয়ে থাকে।
লতায় পাতায় আবদ্ধ গাছপালাগুলো
দূর থেকে দেখে কেমন অস্পষ্ট মনে হয়,
বন্যপ্রাণীর আনাগোনায় হৃদয়ে জাগে আতঙ্ক!

নীল দিগন্তের পারে মিশেছে কান্তার,
বাতাসের পরশ পেয়ে গাছের শাখাগুলো
বারংবার নড়েচড়ে ওঠে-
যেন তারা অতি ব্যস্ত!
আধো নীল আকাশের বুকে
গহন তার নিজের বর্ণনা মেলে ধরে।
সেই প্রতিক্ষিত হরিণী প্রতিক্ষণে-
প্রতিক্ষায় রত হয়ে বাতাসকে আলিঙ্গন করে।


রচনাকালঃ- ০৮/১১/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।