জনতা গ্যারেজ
- অরণ্য- (ভাবুক কবি) ১৯-০৪-২০২৪

এ দেশে রাজ করে অশুভ শক্তি
মুছে গেছে মন থেকে ঈশ্বরে ভক্তি,
মুখোশধারী শয়তান উল্লাশ করে।
অসহায়ের ঘর পুড়ে হয় ছায়
দিশাহীন পথের পথিক খুঁজে ঠায়
দিকে দিকে প্রজাগণ মরে!

মানব সেবার নামে বুনে জাল
সুকনো মরিচে ওঠে তীক্ষ্ণ ঝাল!
গর্দভ প্রজার পিঠে মারে লাঠি।
অগ্নিগর্ভ জমিনে করে রক্তের খেলা
বসেছে যেন কত দুর্নীতির মেলা,
বারংবার জ্বলে ওঠে দেশলাই কাঠি।

ক্ষমতার দাপটে কেড়ে নেয় অধিকার
আদালতের দ্বারে মেলেনা কেন সুবিচার?
কাপড়ে চোখ বাঁধা আইন অন্ধ!
চারিদিকে বাড়ে কেন এত লুটপাট
করে চর্মের দরদাম বসে লাশের হাট,
অবশেষে পালাবার পথ হয় বন্ধ!

মৌলবাদীর দল শিরে পরে টুপি
অনিষ্ঠ করে আনন্দে মগ্ন ঐ পাপী!
মিথ্যে বাণী শুনিয়ে দেয় কুমন্ত্র।
দানব পুজারী দেয় তরোয়ালে ধার
নিরাধার জনগণের ওপর করে প্রহার!
গোপনে চলে আতঙ্ক ছড়ানোর ষড়যন্ত্র।

দেশের বুকে আজ জ্ঞানের অভাব
বদলাতে হবে এবার মানবের স্বভাব,
গণতন্ত্রের স্বার্থে খোলো জনতা গ্যারেজ।
তোমরা শোনো কাঙ্গালের ফরিয়াদ
আগামী প্রভাতে কর শান্তির আবাদ,
তবেই দূর হবে সব অত্যাচারী ইংরেজ।


রচনাকালঃ- ০৯/১১/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।