স্মৃতিস্মারক
- মনিরুজ্জামান/জীবন ২০-০৪-২০২৪

কবির কবিতার প্রতিলিপি
অক্ষরে অক্ষরে তোমাকে চায়,
কবির ভাঁজ খোলা
প্রিয় ডায়েরিটা ছাড়া চলা দায়।
দুইটি মন এক হয়ে
ভেবে ভেবে গান গায়,
মন বিলাসী দুইটি আত্মা
খোঁজে কবিতায়।
দুঃসহ বেদনায়
মন হলো মৃতপ্রায়
কার জানা কি উপায়,
উজানে ভাটিতে যায়
আর অববাহিকায়।
একদিন সন্ধ্যায়
সূর্যটা ডুবে প্রায়,
পাখিগুলো ঘরে যায়
কবির স্মৃতিস্মারক দিলো ‘সায়'।
‘সায়’ নয় যেন ‘রায়’
আসামীর ‘ফর’এ যায়,
আর তারে কারা পায়
যতো সুখ এ ধরায়
কবির সমুখে গড়ায়।
নীল আকাশের মেঘে মেঘে
সুখের শীতল হাওয়াই
প্রজাতাপতির ডানায় ডানায়,
দিনগুলো তাদের কেটে যায়
অদ্ভুত এক ভালোবাসায়।
কবির হঠাৎ প্রাণ গেল চমকায়
একী দেখে সে রিক্সায়,
কার হাতে হাত রেখে
প্রিয়দর্শিনী চলে যায়।
কবি আজ অসহায়
প্রিয়দর্শিনী আর নেই,
মেতেছিল কি নির্মম খেলায়
ভালোবাসার ছলনায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।