কেয়ার- অফ ফুটপাত
- KAJAL DAS - দেশ ও তুমি ২৮-০৩-২০২৪

বেশ তো ছিলাম ঘুমের ঘোরে, বেশ তো ছিলাম বেশ!
অকারণে জাগিয়ে তোলা তোদের অভ‍্যাস।
ঠিক আছে ঘুম ভাঙালি, দোষ নেই রে তাতে,
ঘুম টা যখন ভেঙেই গেল- দে টাকা, দে খেতে।
আমায় একটা প‍্যান্ট দিবি, জামা দিবি দুটো?
মাথা রেখে স্বপ্ন দেখার দিবি- দুটো জুতো?
একটা কাজ দিবি? একটা ঘর, একটা মাথা গোঁজার ছাদ,
বাবার আদর, বোনের ফোঁটা, মায়ের ফরিয়াদ।
এসব এখন রাস্তা জুড়ে, তাও দিলি তুই ভেঙে,
কি ক্ষতিরে ঘুমিয়ে ছিলাম, মারলি লাথি নেমে?
এবার যদি কামড়ে ধরি, জাপটে ধরি তোকে,
আঁচড় কেটে ল‍্যাঙটো করি ময়লা ধরা নখে?
আরে- পাগল নাকি কামড়ে দেব, করবো নেতাগিরি,
যাগ্ গে যা, সেসব কথা, দে একখান বিড়ি।
আসলে কি ঘুমিয়ে থাকলে পেটের চিন্তা নাই, চোখ খুললেই পুঁজি শুধু এই ডাস্টবিনটা-ই।
ঘুম ভাঙালি নোংরা চোখে দেখাবি বলে দেশ?
দেখবোনা যা, তারচে ভালো ঘুমনোর অভ‍্যাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।