মে দিবস
- KAJAL DAS - দেশ ও তুমি ১৮-০৪-২০২৪

যদি কোন দিন আকাশ কেঁপে ওঠে,লাল রঙটাই অতি প্রিয় হয়-
ঝড়ের আগুন রক্ত বিন্দু সেঁকে রাঙা গৌরব করে নেয় সঞ্চয়।
মাটির ফসলে মরা মানুষের হাঁড়, কঠিন হাতে অস্ত্র ছিল যার-
সেই বুকটাই বুলেট ছোঁয়া রাতে, স্বপ্নে দেখে বারুদের সংসার!
কখনো যদি জংধরা হাতুড়িতে সময় দেখ'- অস্থির হয়ে থাকে,
পাথরের বুকে হেনরীর লাল রং বিষন্ন কোন মজুরের ছবি আঁকে,
ঘুমন্ত কোন শিশুর চিৎকারে ভেঙে যায় যদি নব শতকের ভুল,
যদি দেখ তুমি- স্বপ্ন দেখার সাহস মৃত্যুতে নয় স্তম্ভিত এক চুল,
যদি কখনো রাতের কোনো পাখি ভোরের রাঙা সূর্যের খোঁজ পায়,
লাল রঙটাই আগলে রাখার ব্রত সঙ্গে নিয়ে আকাশ ছুঁতে চায়,
আবার যদি রক্তে ভেজা ছবি হাঁটু ভেঙে হঠাৎ উঠে দাঁড়ায়,
বুঝে নিও তবে দিনটা ১লা মে, শ্রমিক দিবস তাকেই বলা যায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।