বড় ক্ষুধার্ত আমি
- KAJAL DAS ১৯-০৪-২০২৪

বড় ক্ষুধার্ত আমি
_______কাজল দাস

বড় খিদে পায় আজকাল,একটু খাবার দেবে ভাই?
এর চেয়ে বেশি আমার আর কোনো চাহিদা নাই
শহরের ফেলে দাওয়া ডাস্টবিনজাত
কুড়িয়ে নিতে পারি খাবার আছে যত
তাতে কি আসে যায়, তাতে লজ্জারও কিছু নাই
বড় খিদে পায় আজকাল,একটু খাবার দেবে ভাই?

শতাব্দীর হাত ধরে- বহু পথ হেঁটে যেতে পারি
যদি এক থালা ভাত পাই- সাথে ডাল তরকারি
এর বেশি কিই বা আছে আর চাহিদার
এটুকু যদি মিলে যায় করিনা চিৎকার
করিনা খুনোখুনি, লাঠালাঠি, চুরি- চামারি অযথাই
বড় খিদে পায় আজকাল,একটু খাবার দেবে ভাই?

যেমনটা দিতে পার, পঁচা হোক গলা হোক যা-ই
দু-মুঠো পেলেই হবে, ব‍্যস আগুনটা নেভা চাই
তাই-ই যদি দিতে পার তুমি ভগবান
সে তুমি জোসেফই হও, নয় মুসলমান
পাকস্থলীর কোনো জাত নাই, হামলাবে সবটাই
বড় খিদে পায় আজকাল,একটু খাবার হবে ভাই?

যদি তা না পাই, সব গিলে নেব গোগ্রাসে পুরোটাই
খিদের দাপটে হয়ে যেতে পারি আস্ত হারামজাদাই
আকাশ খাব পাহাড় খাব, নদী সাগরের জল
গাছগাছালি, পশুপাখি সব, সহায়- সম্বল
ইচ্ছে করলে খেয়ে নিতে পারি গোটা দেশটাই
বড় খিদে পায় আজকাল, একটু খাবার দেবে ভাই

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।