তৃষ্ণার্ত পথিক
- মনিরুজ্জামান/জীবন ২৪-০৪-২০২৪

গ্রীষ্মের দুর্দান্ত দুপুরে প্রচন্ড দাবদাহে
সু-শীতল ছায়ার সন্ধানে
হেঁটে চলে দীর্ঘায়তন মেঠোপথ
ঘর্মাক্ত ক্লান্তিহীন তৃষ্ণার্ত পথিক,
বুকে তার অতৃপ্তি পিপাসার জ্বালা
চাতক পাখির মতো
শুধু জল খোঁজে চারিদিক।
যখন জমাটবাঁধা কালোত্তীর্ণ
মেঘালয় ঢেকে যায়
নীলিমার বিস্তীর্ণ আঁচল,
বয়ে যায় ঝড়ো হাওয়া
অতঃপর মৃদুমন্দ দক্ষিণা সমীরণ,
তখন বুকের গভীর থেকে
বেড়িয়ে আসে তার স্বস্তির নিঃশ্বাস।
যখন পৃথিবীটা বিশুদ্ধ জলে
ভিজে পরিশুদ্ধ হয়
ক্লান্ত শালিক যুগল,
তখনই নিকষ কালো আঁধার
নীলিমাকে ভেদ করে
উঠে আসে পূর্ণিমার চাঁদ,
লুফে নেয় বাগানের ফুল,
কচি সবুজ দূর্বাঘাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।