কাশ্মীর
- KAJAL DAS ২৯-০৩-২০২৪

জাফরানের গায়ে সিঁদুর রঙের স্বপ্ন
ঘাসের বুকে লাল গালিচার আলো
ওয়ালুর জলে বারুদের কানাফুসু,
এখানে আকাশ চিরে বিষাদের কালো।

কিশোরীর বুকে অন্য ভাবনা নেই
একটা বুলেট ছোঁ মেরে খোঁজে সুখ
কিশোরী এখন আপেলের রঙে রাঙা
বিছানা পেতেছে সোহাগে, উজবুক।

ইতিহাস যেন বরফেই চাপা থাকে,
হলুদ আঁচলে ঢাকা কিশোরের মুখ,
টুকরো আগুনে বেঁচে যায় সন্ত্রাসে
বিষন্ন কোনো অনিশ্চয়তার বুক।

খুব নীরবতা পাখিদের আনাগোনা
এখন এখানে ফিনিক্স জাতির বাস,
স্ট‍্যানগানের ঘিলুতে নাচছে পোকা
শৈশব দেখে ভবিষ্যতের লাশ।

এখানে পাহাড় বিদ্রোহী চিরকাল
এখানে স্বাধীনতা ভীষন অস্থির
এখানে রুটির প্রহর গুনছে সময়,
এখানে সবই গিলে নেয় কাশ্মীর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।