মাটির মানুষ
- প্রকৌ. আমিনুল ইসলাম ২০-০৪-২০২৪

আজ আমি গিয়েছিলাম এক গাঁয়ে
হেঁটেছি বহুদূর কাদাভরা পথ-প্রান্তরে
যেখানে নেই ফ্যারাডের তড়িৎ প্রবাহ
চারিদিকে সবুজ আর সবুজের সমারহ।

দেখেছি কিছু মাটির মানুষকে
বন্ধুত্ব যাদের মৃত্তিকার সাথে
শরীরে ধুলোবালি আর কাদায় মাখামাখি
সারাদিন কাজে থাকে মাঠে-ঘাটে-ক্ষেতে
ফসল ফলায় রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে
মৎস ধরে পুকুরে কিংবা খালে-বিলে।
মাঘের শীত কিংবা কালবৈশাখী এলে
তবু বুকের ভিতর অসীম সাহস থাকে
কাঁধে কাঁধ মিলিয়ে তা মোকাবেলা করে
তারা বেঁচে থাকে, বেঁচে রবে এভাবে৷

আমি দেখেছি তাদের স্নেহের পরশ
বেঁচে থাকার লড়াই যাদের নিরলস।
এক পাতিলে রেঁধে খায় যে কত জন
ইহাই হলো মানবতার আসল সম্মেলন৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।