স্বাধীনতা
- প্রকৌ. আমিনুল ইসলাম ২০-০৪-২০২৪

কোথায় আমার স্বাধীনতা
মুক্ত চিন্তা, বাকস্বাধীনতা
আকাশের নেই কোন সীমারেখা
বাধাহীন নীল আকাশে গাঙচিলের উড়ে চলা
থামানো যায় না বহমান নদীর জলধারা।
ত্রিশ লক্ষ প্রানের বিনিময়ে পেলাম স্বাধীনতা
আজ কাঁদছে তাদের আত্না
কত গৃহহীন মানুষ থাকে ফুটপাতে
কত নির্যাতিত মানুষ চোখের জল ফেলে
কত মানুষ অনাহারে দিন কাটায়
স্বাধীনতা বিরোধীরা মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়
প্রতিদিন তারা আমাদের মানচিত্র ক্ষত-বিক্ষত করে
প্রশ্ন আসে মনে, তবে স্বাধীনতা কি বেঁচে আছে?
দিকে দিকে মানুষে মানুষে লড়াই
গনমানুষের কোন অধিকার নাই
স্বাধীনতাকে পারলে কফিনে ঢুকাই
স্বাধীনতা চাই, মুক্তি চাই, বাঁচতে চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।