কৃষকের অধিকার
- প্রকৌ. আমিনুল ইসলাম ২৯-০৩-২০২৪

নবান্ন উৎসবে ফসল আসে ঘরে
কৃষকের মনটা আমোদে দোলে
সবার বাড়ি নতুন ধানের পিঠা বানায়
সব আলয়ে কুপির আলো দেখা যায়৷

কৃষকের স্বপ্ন অনেক বড় নয়
তারা শ্রমে ঘামে ফসল ফলায়
আমাদের পেটের অন্ন যোগায়
তারা আমাদের মত বাঁচতে চায়।

যখন ফসলের নায্য দাম নাহি পায়
তাদের কুপির আলোটাও নিভে যায়
কৃষকের দাবি একটাই
ফসলের নায্য দাম চাই।

কৃষকের রঙ্গিন স্বপ্নটাকে ভাঙ্গে যারা
সুবিধাভোগী একদল অমানুষ তারা
মাটির সাথে খেলা যাদের
সংগ্রাম তাদের আজীবনের৷

ও হে কৃষক ভাই,
বন্ধ করো নাঙ্গলের হাল চাষ
টেনে ধর ঐ অমানুষদের রাশ
ভেবে দেখ,
পাতা লতা খেয়ে তুমি হয়তো বেঁচে যাবে
তবে ঐ মানুষরূপী অমানুষদের কি হবে?
ক্ষুধার কষ্ট তারা যেদিন বুঝবে
অমানুষেরা সেদিন হয়তো মানুষ হবে
তোমাদের ফসলের নায্য দাম দিবে৷

ও হে কৃষক ভাই,
কেন তোমাদের প্রতিবাদ নাই?
শুধু জেগে উঠো একবার
ফিরে পাবে বাঁচার অধিকার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।