অগ্রপতি বুঝতো যদি
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ২০-০৪-২০২৪

অগ্রপতি বুঝতো যদি অনুসারীর হৃদয়
ক্ষতবিক্ষত কতোখানি,
ফিরে আসতো ফিরে আসতো দল বল
ছদ্মবেশী হত না সে আপন স্বার্থ্ টানি ।

দিকপাল আর মহারতিরা বুঝতো যদি
অনুসারীর কষ্ট কতোখানি-কতোদুর,
গেয়ে যেত গেয়ে যেত নিলোর্ভ্ কন্ঠ বেজে..
এই লাল-সবুজের প্রিয় সুর ।

রঙ পাল্টানো রঙ ধনুরা বুঝতো কখনো যদি
লক্ষ শহীদের রক্তাক্ত দাগ,
পারত না তবে পারত না বিদ্রোহীদের সাথে..
গড়তে এমন ঐক্যের বাগ !

আজ তারা ঘৃণিত বুঝতে পারে না তা-
কষ্ট, শুধু কষ্ট- সরল অনুসারীর কষ্ট যতো;
জননীর লাল-সবুজ অপমান করেছে যে
সে নহে গো সে নহে গো দিপালী তোমার
স্বার্থ্ পরেরা রঙ পাল্টেছে বারবার!

অগ্রপতি বুঝতো যদি অনুসারীর হৃদয়
ক্ষতবিক্ষত কতোখানি,
------------------------------24-11-2018 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।