উৎসব শেষে
- KAJAL DAS - অপ্রকাশিত ১৯-০৪-২০২৪

প্রতিমা বিসর্জন, উৎসবও চলে যায়,
মেয়েটি নদীর পাড়ে বসে দেখে- অসহায়।
আধফোটা মুখখানি সিঁদুরেই একাকার,
ভেসে যায় দুগ্গা, ভাসে তার সংসার।
রঙচটা গোধূলির রেশ টুকু গা-এ মেখে-
ক্ষুধার্ত জীবনের আগমনী গান শেখে।

...কটা দিন থেকে যা, এখনও তো খিদে পায়,
দু মুঠো খেতে পাই পুজো পুজো বাহানায়।
কোনো খানে জোটে যদি, কোথাও বা জোটে না,
একবেলা আমি খাই অন‍্য বেলায় মা।
সারাটা বছর কাটে আধপেটা খাবারে,
দুটো দিন থাকলে কি ক্ষতি হয়ে যাবে রে?
যাসনে এভাবে ফেলে, যাসনে রে সোনা মা,
যদি তোর যেতে হয়; আমাকেও নিয়ে যা,
আমাকেও নিয়ে যা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।