মানবী
- তপন চন্দ্র রায় (Tapan Chandra Roy) ২৫-০৪-২০২৪

সম‌য়োপ‌যোগী এক‌টি দ্রো‌হের ক‌বিতা। সক‌লের ভাল নাও লাগ‌তে পা‌রে।
=============================
লুচু কাকে ব‌লে জা‌নো?
না জান‌লে এবার ত‌বে শো‌নো।

শুন‌ছি ত‌বে ব‌লো।

‌যেমন ধ‌রো হে‌ঁটে যা‌চ্ছো তু‌মি
কোথাও নেই কোলাহল।
হঠাৎ শেয়াল খে‌ঁকি‌য়ে ব‌লে
‌দেখ্ দেখ্ যা‌চ্ছে মাল
তারপরে অট্ট হা‌সি
‌শেয়ালগু‌লো বেজায় খু‌শি
তখন তু‌মি বড্ড একা
শুনছো কিছু অশালীন, কথা বাঁকা বাঁকা।
ভাব‌বে ভাল ছে‌লের কত আকাল
সবগু‌লো জোচ্চর আর বেতাল।

তারপর?

ধ‌রো তু‌মি যা‌চ্ছো শ‌পিংম‌লে
‌নি‌য়ে‌ছে পিছু নাম না জানা ছে‌লে,
যেখা‌নেই যাও সেখা‌নেই তারা
সবখা‌নেতে পিছু পিছু
‌বিরক্ত বোধ কর‌বে তু‌মি
আগাছায় ভরা সব কিছু।
বু‌ঝে নিও এরাই বু‌নো শেয়া‌লের দল
সব খা‌নে‌তে চ‌ষে বেড়ায়
যেন নেক‌ড়ের পাল।

তারপর?

ধ‌রো তু‌মি ক‌লে‌জে‌তে যা‌চ্ছো একা একা
প‌থের ধা‌রে কিছু যুবক শুধু যা‌চ্ছে দেখা
তু‌মি যা‌চ্ছো মাথা নিচু ক‌রে।
হঠাৎ এক বিকট ধ্ব‌নি আস‌লো কা‌রো স্ব‌রে।
সবাই ক‌রে ফিস ফিস , দেখে শুধু তো‌রে।
পাচ্ছ খুব যন্ত্রণা লজ্জায় তু‌মি লাল
বু‌ঝে নি‌য়ো এরাই কিন্তু বু‌নো শু‌য়ো‌রের দল।

অনলাইনের যু‌গে দে‌খো কত শত নাম,
এ‌কে ও‌কে রি‌কো‌য়েস্ট পাঠা‌নো ,দেখ এ‌দের কাম
বাহা‌রি না‌মে ফেসবু‌কিং, বাহা‌রি দেখ কথা
কা‌জের না‌মে অকাজ বেশী, যেন প্র‌থিত যশা
‌মে‌য়ে দেখ‌লেই পোক মা‌রে, চে‌টিং এ হাই হ্যা‌লো
এরাই হ‌লো ছাড়‌পোকা, ভা‌বিও না ভাল।
নানান রকম লোভ লালসায় বসায় এরা ফাঁদ । মর‌বে তু‌মি য‌দি সেথায় একটু দাও হাত।।
এরাই লুচু, এরাই নেক‌ড়ে, বু‌নো শু‌য়ো‌রের দল
সাবধানে থে‌কো তু‌মি আজ অথবা কাল।।

ক‌ন্ঠে তোল প্র‌তিবাদ , দূর্গারু‌পে রাবন ক‌রো বধ।
নারী মা‌নেই অবলা নয়, চেনাও নি‌জের জাত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।