কষ্টের নোনতা জলে
- মনিরুজ্জামান/জীবন ২৪-০৪-২০২৪

কষ্টার্জিত কষ্টিপাথরের নোনতা জলে
অঝোরে এক নদী,
এই মন হালকা হতো
দেখাতে পারতাম যদি।
এ দেহের চাপাপড়া কষ্টগুলো
কি করে যে মুখ বুজে সই,
ক্ষতবিক্ষত এই হৃদয় হালকা হতো
ভালোবাসতে পারতাম যদি।
নিঃশেষিত অপেক্ষায়
শেষরাতের গভীর বিদায় প্রভাতে
এই মন হালকা হতো,
সি-ড্রাইভের সুরক্ষিত ফোল্ডারে
আঁকতে পারতাম যদি
বিস্মৃতির ধোঁয়াশা।
তোমার যন্ত্রণার নীলাভ-নীলচে মিশতো
উদাসীনের ধূসরতা
এই মন হালকা হতো,
কাঁদতে পারতাম যদি
এক বুক হাপুস নয়নাভিরাম।
নিস্তব্ধ রাতের আঁধারে স্বপ্নের ঘরে
এই মন হালকা হতো,
তবে এ চোখ দুটি অশ্রুবিহীন
শত আঘাত প্রাপ্ত পাথরচূড় অনুভূতিহীন।
বুকজ্বলা ফাটে তবু কখনো মুখ ফুটে না
বিরহ বেদনায় রুদ্ধশ্বাসে এ কণ্ঠ
তবুও জল গড়ায় না,
এই মন হালকা হতো
মৌনতায় স্তব্ধ দু’কূল ছাপাতো
পাথরে গড়া হৃদয় নদী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।