আজন্মের আর্জি
- KAJAL DAS - অপ্রকাশিত ২৪-০৪-২০২৪

তোমার সাথে বহু দিনের আড়ি
কেমন আছে তোমার স্বাধীন দেশ?
রক্তস্রোতে ভেসে গেছে ঘরবাড়ি
এখন আমার সয়ে যাওয়া অভ‍্যাস।

এখনও কি- ওখানে তেমনি যুদ্ধ হয়?
বুকের কোটরে গেঁথে যায়? তলোয়ার
সিংহাসনের পৌরাণিক অভিনয়-এ?
দ্রৌপদী সাজে রাধা আর রাবেয়া?

আমার এখানে নীরব নিশিদিন
একাই আমি রাজার রাজা সাজি
আমার রাজ‍্যে অনন্ত পরিধির
নিজেই মেটাই আজন্মের আর্জি।

চুপচাপ থাকার এখন সময় নয়
চিহ্ন খোঁজারও সময় হয়েছে শেষ
রক্তের ঋণ মানুষের পরাজয়
যুদ্ধ করতে শেখেনি তোমার দেশ

ধানের গোলায় আগুন লাগার আগে
কোমর বাঁধার এটাই যোগ‍্য সময়,
বিবেক থাকলে জীবদ্দশায় জাগে
মৃত্যু সেতো সবার জন্য নয়।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।