তোরই মাঝে তোর
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ২৬-০৪-২০২৪

ওহে নিন্দুক! তোরই মাঝে তোর বিজয় প্রান্তর,
তবে কেন অপরকে দোষে কুলুষিত করিছস অন্তর?
তুই হেরে গেছিস হায়, শ্রেষ্ঠ প্রাণের দিবাকর-
উদিবে না কভূ সেই সোনালী সূর্য্ এই নশ্বর ।

তুই মঞ্চে মঞ্চে গেয়েছিস শুধু পরনিন্দার গান !
দেখিসনি কভূ আপনের ভিতর অপরের জয়গান
তুই এক হিংসুটে ! চেয়েছিস শুধু সত্যের বলিদান !
অহেতুক ছুটেছিস শুধু আপনাকে করে অপমান ।

সংকীর্ণ্ প্রেম, বিস্তৃত লোভ তুলিছে তোর আওয়াজ
তুই নহে তোর নশ্বর ভবে ভুলে গেছিস তুই আজ
ওহে নিন্দুক! খোঁজে নে ‍তুই মুক্তির পথ-
থেমে যাবে নতুবা থেমে যাবে তোর বিজয় রথ!

ওহে নিন্দুক!
অভিশপ্ত তুই পথ হারায়ে জ্বলেছিস অগ্নিবান,
তোর পক্ষে কখনো কেউ গাইবেনা জয়গান
তুই পরাজিত! তুই ঘৃণিত! ইহ-পর ভুবন-
সত্যেরা সদা জিতেছে ওগো জানিবে এ প্রাণ ।

ওহে নিন্দুক! তোরই মাঝে তোর বিজয় প্রান্তর,
তবে কেন অপরকে দোষে কুলুষিত করিছস অন্তর?

----------------------------------------5-12-2018 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।